করোনার জন্য পাল্টে গেলো অটো রিকশার ধরন

করোনা বর্তমানে এক ভয়াবহ অবস্হা নিয়ে এসেছে পুরো পৃথিবীতে। করোনা কতো পরিবর্তন নিয়ে এসেছে সমাজে। সেই পরিবর্তনের ছোয়া লাগলো এবার অটো রিকশায়।

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে মাগুরায় চার আসনের অটোরিকশা চালু করা হয়েছে। সোমবার দুপুরে শেখ কামাল ইন্ডোর স্টেডিয়ামে সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর প্রধান অতিথি হিসেবে এ কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় জেলা প্রশাসক ড. আশরাফুল আলম, পুলিশ সুপার খান মোহাম্মদ রেজোয়ান, দায়িত্বপ্রাপ্ত সেনা কর্মকর্তা লে. কর্নেল আতিফ সিদ্দিকীসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে লে. কর্নেল আতিফ সিদ্দিকী বলেন, প্রাথমিকভাবে ১৫টি অটোরিকশার কাঠামো পরিবর্তন করে চার প্রকোষ্ঠ বিশিষ্ট রিকশায় রূপান্তরিত করা হয়েছে। এতে করে অটোরিকশার যাত্রীরা আলাদাভাবে বসতে পারবেন ও স্বাস্থবিধি মেনে চলা সম্ভব হবে।

এমন কার্যক্রমের সুফল পাওয়া গেলে পর্যায়ক্রমে শহরের সকল অটোরিকশার আসন পূনর্বিন্যাস করা হবে বলেও জানান এই সেনা কর্মকর্তা।

জানা যায়, বাংলাদেশ সেনাবাহিনীর চলমান ‘অপারেশন কোভিড সিল্ড’ এর আওতায় ৫৫ পদাতিক ডিভিশনের আওতাধীন এলাকায় করোনা প্রতিরোধে নিরলস কাজ করছেন সেনাবাহিনীর সদস্যরা। তারই ধারাবাহিকতায় সোমবার এই কার্যক্রমের উদ্বোধন করা হয়।

অটোরিকশার এমন কাঠামো পরিবর্তন করতে হার্ডবোর্ড দিয়ে চারটি পৃথক ভাগ করা হয়েছে। যার ফলে এক যাত্রী অপর যাত্রী থেকে আলাদাভাবে বসতে পারবেন। অটোরিকশার ফ্রেমটি চওড়া ২০-৩৭ ইঞ্চি এবং দৈর্ঘ্য প্রায় ৩৪ ইঞ্চি। অটোরিকশার এমন পরিবর্তনের জন্য ব্যায় ধরা হয়েছে প্রায় ২২০০ টাকা।

Post a Comment

0 Comments