আয় বাড়াতে একাধিক পেশায় যাচ্ছেন রাজধানীর মানুষজন



বিশ্বজুড়ে করোনার আঘাতে মানুষের আয় ব্যাপকহারে কমে গিয়েছে। ক্রমাগত লকডাউনের ফলে বিশ্ব জুড়েই অনেক মানুষের আয় কমেছে। একই পরিস্হিতির স্বীকার আমাদের দেশেও।


বিশেষ করে স্বল্প আয়ের মানুষের বর্তমানে আয় করাটা খুবই কঠিন হয়ে দাড়িয়েছে। তাই এই কঠিন সময়ে পরিস্হিতির সাথে মানিয়ে নিয়ে আয় কিছুটা ঠিক রাখতে একাধিক পেশার জন্য চেষ্টা চালাচ্ছেন মানুষজন।

রাজধানী হতে জানা যায় অনেকেই এখন স্বল্প বেতনের চাকুরী খুজছেন। 

এমনি এক তরুনের সাথে কথা হলে তিনি জানান আমি আগে একটি কম্পানিতে কাজ করলেও এখন বেতন পাচ্ছেন অর্ধেক। তাই আয় কিছুটা বাড়াতে নিজের বাইক নিয়ে এখন উবার/ পাঠাও তে যাত্রী আনা নেওয়া করেন। ভর দুপুরে কঠিন তাপমাত্রা উপেক্ষা করে কাওরানবাজারে দাড়িয়ে আছেন একজন যাত্রী পাওয়ার আসায়।

এমনি আরেক যুবকের সাথে কথা হলে তিনি জানান আগে একটা চাকুরী করতেন কিন্তু লক ডাউনের পর বেতন ঠিক ভাবে পাচ্ছেন না। তাই অনলাইন ভিত্তিক একটি প্রতিষ্ঠানের পণ্য সাইকেলের মাধ্যমে আনা নেওয়ার কাজ করছেন তিনি বর্তমানে।

এভাবেই করোনার কারনে দেশের কর্ম কাঠামো ব্যাপকভাবে পরিবর্তন হয়ে গিয়েছে। করোনাকালে আয় কমলেও ব্যয় কমেনি একটুও। তাই আয় বাড়াতে দিন রাত বিভিন্ন কাজের জন্য ছুটে চলছে রাজধানীর মানুষেরা।

প্রতিদিনই কর্মহারা মানুষের সংখ্যা বেড়েই চলছে কিন্তু এই চ্যালেঞ্জ সবাইকেই মোকাবেলা করতে হবে। সুস্হ্য থেকে স্বাস্হ্যবিধি মেনে এখনি কর্মে ঝাপিয়ে পড়তে হবে বলে মনে করেন সচেতন নাগরিক ফোরামের চেয়ারম্যান।

তিনি জানান পরিস্হিতি মোকাবেলায় সুযোগ এখন তৈরি করে নিতে হবে। যে কোন কিছু শুরু করা যাবে তবে খেয়াল রাখতে হবে সেই কর্ম যেনো হয় নিজের কল্যানের জন্য ও দেশের কল্যানের জন্য।

Post a Comment

0 Comments