রাশিয়া কি করোনার টিকার তথ্য চুরি করেছে ?

বিশ্বজুড়ে করোনার সংক্রমণ বাড়তে থাকায় এর প্রতিরোধী টিকা নিয়ে গবেষণায় দিনরাত কাজ করছেন গবেষকেরা। এই গবেষণাসংক্রান্ত তথ্য হ্যাক করার অভিযোগ উঠেছে রাশিয়ার বিরুদ্ধে। অভিযোগ তুলেছে টিকা গবেষণায় কাজ করা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডা।



বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, করোনার সংক্রমণে বিশ্বে ৫ লাখ ৮৮ হাজারের বেশি মানুষ মারা গেছে। সংক্রমিত মানুষের সংখ্যা ১ কোটি ৩৭ লাখ পার হয়ে গেছে। গত বছর থেকে এ ভাইরাসের কারণে বৈশ্বিক অর্থনীতি বেসামাল হয়ে পড়েছে। গবেষকেরা এ থেকে পরিত্রাণের জন্য টিকার অপেক্ষা করছেন।

এর মধ্যে গতকাল বৃহস্পতিবার সুখবর দিয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। সেখানকার গবেষকেদের তৈরি একটি টিকা পরীক্ষার প্রথম ধাপে কোভিড-১৯-এর বিরুদ্ধে প্রতিরোধী সক্ষমতা দেখিয়েছে।

এ ফল ঘোষণার কিছু সময় পরই যুক্তরাষ্ট্রের জাতীয় সাইবার নিরাপত্তা সংস্থা জানায়, এপিটি২৯ নামের একটি দল ব্রিটিশ পরীক্ষাগারগুলোতে সাইবার হামলা শুরু করে এবং গবেষণা তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা চালায়। তারা প্রায় নিশ্চিত যে এটি রাশিয়ার গোয়েন্দা সংস্থার অংশবিশেষের কাজ।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডা যৌথভাবে রাশিয়াকে অভিযুক্ত করলেও মস্কো তা অস্বীকার করেছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘এ হামলার সঙ্গে রাশিয়ার কোনো সম্পর্ক নেই।’

Post a Comment

0 Comments