যোগ্য দল হিসেবেই শিরোপা নিয়েছে রিয়াল : মেসি

২০১৭ সালের পর ফের স্প্যানিশ লা লিগার শিরোপা জয়ের উৎসবে মেতেছে রিয়াল মাদ্রিদ। মাঝের দুই মৌসুমে লিগ সেরার মুকুট উঠেছিল তাদের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার মাথায়। দলটির সেরা তারকা লিওনেল মেসির মতে, এবার যোগ্য দল হিসেবেই চ্যাম্পিয়ন হয়েছে রিয়াল।



বৃহস্পতিবার রাতে ঘরের মাঠ আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে ভিয়ারিয়ালের বিপক্ষে ২-১ গোলে জিতেছে জিনেদিন জিদানের দল। তাতে এক ম্যাচ বাকি থাকতে লিগ শিরোপা পুনরুদ্ধার করেছে তারা। একই সময়ে শুরু হওয়া আরেক ম্যাচে কুপোকাত হয়েছে বার্সেলোনা। নিজেদের মাঠ ন্যু ক্যাম্পে তারা ২-১ ব্যবধানে হেরেছে ওসাসুনার কাছে।

৩৭ ম্যাচে ২৬ জয় ও আট ড্রয়ে রিয়ালের অর্জন ৮৬ পয়েন্ট। সমান ম্যাচে ২৪ জয় ও সাত ড্রয়ে বার্সার পয়েন্ট ৭৯।

চলতি মৌসুমের শিরোপা জয়ের দৌড়ে লম্বা সময় পর্যন্ত এগিয়ে ছিলেন মেসিরা। করোনাভাইরাসের কারণে গেল মার্চে লা লিগা বন্ধ হওয়ার আগে শীর্ষে ছিলেন তারাই। দুই পয়েন্টে পিছিয়ে দ্বিতীয় স্থানে ছিল রিয়াল। তবে অনাকাঙ্ক্ষিত বিরতি শেষে আসরটি ফের চালু হওয়ার পর লস ব্লাঙ্কোসরা হয়ে উঠেছে অপ্রতিরোধ্য। দশ ম্যাচ খেলে সবকটিতে জিতেছে তারা। বিপরীতে, ধুঁকতে থাকা বার্সা পয়েন্ট হারিয়েছে অনেক। লিগ পুনরারম্ভের পর দশ ম্যাচের মাত্র ছয়টিতে জিতেছে দলটি।

দশ জনের ওসাসুনাকে হারাতে ব্যর্থ হওয়ার পাশাপাশি লিগ শিরোপা হয়েছে হাতছাড়া। এমন কঠিন পরিস্থিতিতে আত্ম-সমালোচনা করেছেন বার্সার আর্জেন্টাইন অধিনায়ক মেসি, দিয়েছেন নতুন চ্যাম্পিয়নদের বাহবা।

ম্যাচশেষে স্প্যানিশ গণমাধ্যমের কাছে তিনি জানিয়েছেন, ‘আমি মনে করি, রিয়াল সেটাই করেছে, যেটা তাদের করা দরকার ছিল। বিরতি শেষে লিগ ফের চালু হওয়ার পর তারা খুবই ভালো করেছে। আর হ্যাঁ, আমরাও পয়েন্ট হারিয়েছি, যা আমাদের করা উচিত হয়নি। এই গ্রীষ্মজুড়ে আমাদের আত্ম-সমালোচনা করতে হবে এবং পেছনে ফিরে তাকিয়ে দেখতে হবে আমরা কী কী ভুল করেছি।’

‘মৌসুমের দিকে ফিরে তাকিয়ে বলতে হয়, অবশ্যই রিয়ালের এটি (শিরোপা) প্রাপ্য। তবে অন্যান্য দলের দিকে না তাকিয়ে আমাদের নিজেদের দিকে ফিরে তাকাতে হবে এবং আমরা কোথায় কোথায় ভুল করেছি তা নিয়ে কাজ করতে হবে।’

আজ (বৃহস্পতিবার রাতে) আমরা (ওসাসুনার বিপক্ষে) যেভাবে খেলেছি, সেভাবে খেলে শিরোপা জেতা আসলে কঠিন।’

Post a Comment

0 Comments