২৫০০ বছরের প্রাচীন এগুলো জানালো প্রত্নতত্ত্ব বিভাগ

নরসিংদীর উয়ারী-বটেশ্বর দুর্গ এলাকায় পাওয়া গিয়েছিল ২৫০০ বছরের পুরনো কাচের পুঁতি। একই রকম পুঁতি মৌলভীবাজারের জুড়িতে পাওয়া গেছে বলে জানিয়েছেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের প্রতিনিধি দল।



তবে কাচের পুঁতিগুলো আরও পরীক্ষা নিরীক্ষা করা প্রয়োজন বলে জানিয়েছেন তারা।

গত দুই দিনে মৌলভীবাজারের কুলাউড়া ও জুড়িতে চন্দ্রপুর বিশ্ববিদ্যালয়ের অস্তিত্বের নিদর্শন সম্পর্কে কোনো স্থাপনা উদঘাটন করতে পারেনি দলটি। গতকাল রোববার দ্বিতীয় দিনের দিনব্যাপী অনুসন্ধানে প্রত্নতত্ত্ব বিভাগের আঞ্চলিক পরিচালক ড. মো. আতাউর রহমানের নেতৃত্বাধীন প্রতিনিধি দলটি মৌলভীবাজারের জুড়ী উপজেলার সাগরনাল দিঘীরপার এলাকায় চন্দ্রপুর বিশ্ববিদ্যালয়ের অস্তিত্বের পুরাকীর্তির বিষয়ে অনুসন্ধান চালায়।

অনুসন্ধান শেষে এলাকার প্রবীণদের সঙ্গে কথা বলার পর দিঘীরপারে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিন। এ সময় এলাকাবাসীরা জানান, ২০ বছর আগে পাওয়া পুরনো কিছু পুঁতি রয়েছে জগদিশ চন্দ্র শর্মা নামের স্থানীয় একজনের বাড়িতে।

এলাকা পরিদর্শন, অনুসন্ধান ও মাঠ জরিপ করে পুরাকীর্তির কিছু আলামত সংগ্রহ করে এই প্রতিনিধি দলের ধারণা, এই এলাকায় বিশ্ববিদ্যালয়ের অস্তিত্বের কোনো নিদর্শন ছিল না। তবে প্রাচীন কোনো সভ্যতা, ব্যবসায়িক কেন্দ্র বা কামারের কোনো কেন্দ্র থাকার সম্ভাবনা রয়েছে।

স্থানীয় বাসিন্দা জগদিশ চন্দ্র শর্মার স্ত্রী সাগরনাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রভাশিনী মোহান্ত প্রতিনিধি দলকে জানান, আজ থেকে ২০ বছর আগে তাদের বাড়ির একটি পুরাতন পুকুর সংস্কার করার সময় একটা ছোট পাতিলের মধ্যে বেশ কিছু পুঁতি পাথর পাওয়া যায়। সেগুলো দেখতে অনেক সুন্দর হওয়ায় তারা তা সংরক্ষণ করে রাখেন।

অনুসন্ধানের তৃতীয় দিনে আজ সোমবার মৌলভীবাজারের রাজনগর পাঁচগাও ইউনিয়নের পশ্চিম ভাগ গ্রাম ও মুন্সিবাজার ইউনিয়নের ইন্দ্রেশ্বর এলাকায় পাহাড়ি অঞ্চল পরিদর্শন ও জরিপ করবে প্রতিনিধি দলটি।

প্রতিনিধি দলের প্রধান ও প্রত্নতত্ত্ব অধিদপ্তরের চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক ড. মো. আতাউর রহমান সাংবাদিকদের বলেন, ‘সংস্কৃতি মন্ত্রণালয়ের নির্দেশে পরিদর্শনে এসে অনুসন্ধানের প্রথম দিনে ভাটেরা তাম্রফলক এলাকা থেকে প্রাচীন রাজাদের স্থাপনার কাজে ব্যবহৃত অনেক পুরাকীর্তির আলামত সংগ্রহ করেছি। দ্বিতীয় দিনে জুড়ী উপজেলার সাগরনাল দিঘীরপার এলাকা পরিদর্শন করে স্থানীয় একজনের বাড়িতে সংগ্রহে থাকা পুরাতন পুঁতি পাথরের কিছু নমুনা পরীক্ষা-নিরীক্ষা করার জন্য সংগ্রহ করা হয়েছে। তবে এগুলো দেখতে প্রায় ২৫০০ বছরের পুরনো পুঁতির মতোই লাগছে।’

তিনি আরও বলেন, ‘যেহেতু আমাদের জরিপ ও অনুসন্ধান কাজ আরও কয়েকটি জায়গায় চলবে সেহেতু চন্দ্রপুর বিশ্ববিদ্যালয়ে সঠিক স্থান বলার এখনো সময় আসেনি। তবে মৌলভীবাজারের ভাটেরা টিলা ও জুড়ীর সাগরনাল এলাকাতেই প্রাচীন হিন্দু ও বৌদ্ধ সভ্যতার অনেক নিদর্শন ছিল- তা আমরা জরিপ ও অনুসন্ধান করে অনুভব করছি। তবে এটি প্রমাণের লক্ষ্যে আরও অধিকতর গবেষণা করতে হবে।’

Post a Comment

0 Comments