ভারতে শুরু হলো করোনা ভ্যাকসিনের ট্রায়াল

ভারতে মানুষের শরীরে করোনাভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে। গতকাল অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস (এইমস) হাসপাতালে ৩০ বছর বয়সী এক যুবকের শরীরে প্রয়োগ করা হয়েছে তা।



এনডিটিভি জানিয়েছে, ভারতেই তৈরি হয়েছে এই ‘কোভ্যাক্সিন’। ভ্যাকসিন গ্রহণকারী ওই যুবককে আগামী সাত দিন চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকতে হবে।

এইমসের কমিউনিটি মেডিসিন বিভাগের অধ্যাপক ও করোনা ভ্যাকসিনের মানবশরীরে পরীক্ষামূলক ব্যবহারের বিষয়ে দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক সঞ্জয় রাই জানান, গত শনিবার থেকে এইমসে সাড়ে তিন হাজারেরও বেশি স্বেচ্ছাসেবক ওই ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহারের জন্যে নিজেদের নাম তালিকাভুক্ত করেছেন। তাদের মধ্যে থেকে ২২ জনের দেহে প্রথম পর্যায়ে করোনা ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

সঞ্জয় রাই বলেন, ‘দিল্লির বাসিন্দা ওই যুবককে দুই দিন আগে থেকেই নানা পরীক্ষা-নিরীক্ষার মধ্যে দিয়ে যেতে হয়েছে। তার স্বাস্থ্য মোটামুটি স্বাভাবিক।’

গতকাল তিনি বলেন, ‘আজ (শুক্রবার) দুপুর দেড়টায় ইন্ট্রামাসকুলার ইনজেকশনের মাধ্যমে ওই স্বেচ্ছাসেবকের দেহে ০.৫ মিলিগ্রাম কোভ্যাক্সিন পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়েছে। আগামী সাত দিন তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে।’

আজ শনিবার আরও কয়েকজন স্বেচ্ছাসেবকের শরীরে ওই করোনা ভ্যাকসিনের প্রয়োগ করা হবে বলে জানিয়েছেন এইমসের গবেষকরা।

Post a Comment

0 Comments