এবারের কোরবানি হোক সকলের জন্য মানবিক কোরবানি

আসছে পবিত্র ঈদুল আযাহা মানে কোরবানির ঈদ। কোরবানি মহান রাব্বুল আলামীনের একটি পবিত্র বিধান। মহান আল্লাহ আমাদের ছোট বড় সকল নেক কোরবানি কবুল করেন আর বিনিময়ে বহুগুণে বাড়িয়ে উত্তম প্রতিদান দান করেন।



পরম দয়াময় রাব্বুল আলামীন আমাদের ছোট বড় সকল কাজের হিসেব রাখেন। ভালো বা নেক নিয়তে আমরা যতো ছোট কাজই করি না কেনো দয়াময় তা অত্যন্ত পছন্দ করেন। 

ইসলাম আমাদেরকে সবসময়ই মানবিক হতে শেখায়। এবার কোরবানিকে সামনে রেখে আমাদের রয়েছে মানবিক হওয়ার একটি বড় সুযোগ।

প্রিয় পাঠক আজকের এই লিখাটি কোনো প্রতিবেদন নয়। আজকের এই লেখাটি আপনার কাছে একটি মানবিক অনুরোধ মাত্র।

আপনারা সবাই জানেন, করোনার কারনে এবারের ঈদের পরিস্হিতি অনেকটাই ভিন্ন। তার সাথে আবার যুক্ত হয়েছে বন্যা। করোনা আর বন্যা এই দুইয়ে মিলে এবারের আসন্ন ঈদ অনেকের কাছেই দুঃস্বপ্ন হয়ে গিয়েছে।

করোনার কারনে অনেকের আয় রোজগার বন্ধ। বন্যার কারনে অনেক মানুষই ক্ষতিগ্রস্হ হয়েছেন।

এবার দেশের বহু মানুষ কোরবানিতে অংশ নিতে পারবেননা। কোরবানি দেয়া তো দূরে থাক করোনা আর বন্যা পরিস্হিতির কারনে অনেকে সামান্য খাবারটুকুই জোগাড় করতে হিমসিম খেয়ে যাচ্ছেন।

ইতোমধ্যেই অভাব অনটনে রয়েছেন দেশের অনেক মানুষ। ভাবুন একটি বার যে মানুষটার এবার চাকুরি নেই, যার ঘরটা বন্যার পানিতে নিমজ্জিত। এ সকল মানুষদের জন্য কি আর ঈদ উদযাপন করার কোনো সুযোগ আছে ?

আমাদের যাদের সুযোগ আছে আমরা কোরবানিতে অংশ নিবো। কিন্তু আমাদেরই দেশের বা আমাদের পাশের ঐ সকল দুস্থ মানুষের জন্য কি আমাদের কিছুই করার নেই?

প্রিয় পাঠক, কোরবানির জন্য বরাদ্দকৃত টাকা হতে কিছু টাকা বাঁচিয়ে অথবা সাধ্য থাকলে পুরো কোরবানির টাকাটা ঐ সকল দুস্হ মানুষের মাঝে কি বণ্টন করা যায় না?

কিছু টাকা বা খাবারের বিনিময়ে কারো যদি জীবন বাঁচে অথবা পরিবারের সবাইকে নিয়ে ভালো থাকে আমাদের এই কোরবানি কি দয়াময় মহান আল্লাহ কবুল করে নিবেন না। আমারতো মনে হয় আমাদের এই কোরবানি পশু কোরবানির চেয়েও দয়াময় মহান আল্লাহ বেশি পছন্দ করবেন।

প্রিয় পাঠক তাই পরিবারের এবং কাছের মানুষের সাথে আলাপ করুন এবং মানবিক হওয়ার এই সুযোগটি গ্রহন করুন। কয়েকজন মিলেও যদি একটি মানুষের বা পরিবারের উপকার করা যায় তবে তাই করুন। সকল প্রিয়জনদের সাথে এ বিষয়টি শেয়ার করুন।

মহান দয়াময় যেনো সর্বক্ষন সকলের সহায় হোন। সবাইকে মানবিক ও সৎ কর্ম করার তৌফিক দেন।

প্রতিটি পাঠকের সার্বিক মঙ্গল কামনা করছি। 

Post a Comment

0 Comments