অস্ট্রেলিয়ার ভয়াবহ দাবানলে প্রায় ৩০০ কোটি প্রাণী বিপন্ন

অস্ট্রেলিয়ায় চলতি মৌসুমের ভয়াবহ দাবানলে স্তন্যপায়ী, সরীসৃপ এবং পাখিসহ কমপক্ষে তিন কোটি প্রাণী মারা গেছে বা বাস্তুচ্যুত হয়েছে।



গতকাল ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর নেচারের (ডব্লিউডব্লিউেএফ) প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে।

সংস্থাটি এই দাবানলকে আধুনিক ইতিহাসে সবচেয়ে ভয়ঙ্কর বন্যপ্রাণী বিপর্যয় বলে উল্লেখ করেছে।

ডব্লিউডব্লিউেএফ এর নতুন পরিসংখ্যান আগের হিসাবের প্রায় তিন গুণ। গত জানুয়ারিতে প্রকাশিত রিপোর্টে দাবি করা হয়েছিল, দাবানলে ১২০ কোটি বন্যপ্রাণীর মৃত্যু হয়েছে।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে, মৃত বা বাস্তুচ্যুত সরীসৃপের সংখ্যা ২৪৬ কোটি। এ ছাড়া, ১৮ কোটি পাখি, ১৪ কোটি ৩০ লাখ স্তন্যপায়ী প্রাণী ও ৫ কোটি ১০ লাখ ব্যাঙ মারা গেছে অথবা বাস্তুচ্যুত হয়েছে। পর্যাপ্ত তথ্যের অভাবে অমেরুদণ্ডী প্রাণী, মাছ ও কচ্ছপ এই হিসাবের তালিকায় নেই।

গত ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়া সরকার জানিয়েছিল, দাবানলের পর অন্তত ১১ কোটি ৩০ লক্ষ প্রাণীর জরুরি সাহায্য প্রয়োজন। এসব প্রাণীর মধ্যে ছিল- কোয়ালা, ওয়ালাবী, পাখি, মাছ ও ব্যাঙ জাতীয় নানা প্রাণী। ওই তালিকার অন্তত ৩০ শতাংশই প্রচণ্ড তাপের কারণে দক্ষিণ ও পূর্ব অস্ট্রেলিয়ার বনে তাদের বাসস্থান হারিয়েছে।

সিডনি বিশ্ববিদ্যালয়, নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়, নিউক্যাসল বিশ্ববিদ্যালয়, চার্লস স্টার্ট বিশ্ববিদ্যালয় এবং বার্ডলাইফ অস্ট্রেলিয়ার ১০ বিজ্ঞানী যৌথভাবে সমীক্ষা চালিয়ে এই প্রতিবেদন তৈরি করেছে। এ দলটির নেতৃত্বে ছিলেন সিডনি বিশ্ববিদ্যালয়ের গবেষক লিলি ভ্যান ইডেন এবং ক্রিস ডিকম্যান।

Post a Comment

0 Comments