৭ কলেজের পরীক্ষা এমআর পদ্ধতিতে

দেশজুড়ে মহামারি করোনা ভাইরাস পরিস্থিতিতে শিক্ষার্থীদের সুরক্ষার কথা বিবেচনায় নিয়ে আগামী ৬ আগস্ট পর্যন্ত দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। স্থগিত হয়ে আছে বিশ্ববিদ্যালয়ের ক্লাস পরীক্ষাও। পরিস্থিতি স্বাভাবিক হলেই স্বল্প সময়ের মধ্যে পরীক্ষা শেষ করার চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭ কলেজের পরীক্ষা ওএমআর (অপটিক্যাল মার্ক রিডার) পদ্ধতিতে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এতে সময় বাঁচবে ও সেশন জট থেকে রেহাই পাওয়া যাবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

শুক্রবার (১৭ জুলাই) কবি নজরুল সরকারি  কলেজের অধ্যক্ষ ও সাত কলেজের সমন্বয়ক প্রফেসর আইকে সেলিম উল্লাহ খোন্দকার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, করোনা পরবর্তী পরীক্ষাগুলো ওএমআর পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। এ পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হলে সময় বাঁচবে দুইমাস।


অধ্যাপক সেলিম আরও বলেন, খাতা দেখা শেষ হলে ১০-১৫ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা সম্ভব হবে। ইতোমধ্যে ওএমআর পদ্ধতির খাতা আমরা কলেজে পেয়ে গেছি। 

উল্লেখ্য, ফলাফল দ্রুত প্রকাশ করার দাবিতে গত বছরের এপ্রিল মাসে আন্দোলন করে অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। তাদের দাবির প্রেক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালয়েল উপাচার্য ডা. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে এ বিষয়ে সভায় ওএমআর পদ্ধতিতে পরীক্ষার সিদ্ধান্ত হয়।

Post a Comment

0 Comments