পুরো বিশ্বের করোনা ভ্যাকসিন উৎপাদনে সক্ষম ভারত: বিল গেটস

সারা বিশ্বের জন্য করোনাভাইরাসের ভ্যাকসিন উৎপাদন করতে সক্ষম ভারতীয় ফার্মাসিউটিক্যাল শিল্প, এমনটাই জানিয়েছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস।



হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

ধনকুবের বিল গেটস ভারতে ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ অনেক কাজ হচ্ছে’ উল্লেখ করে জানান, অন্য রোগ নিরাময়ের জন্য ভ্যাকসিন বানানোর যে সক্ষমতা তৈরি হয়েছে, সেটি ব্যবহার করে সারা বিশ্বের জন্য করোনাভাইরাসের ভ্যাকসিন উৎপাদন করতে পারবে ভারত। 

আজ বৃহস্পতিবার ডিসকোভারি প্লাসের একটি প্রামাণ্যচিত্রে ভারতের করোনাভাইরাস মহামারি পরিস্থিতি নিয়ে এসব কথা জানান বিল গেটস।

তার মতে, ভারতের শহুরে অঞ্চলের ঘনবসতি ও দেশের বিপুল জনসংখ্যার কারণে দেশটির স্বাস্থ্য সংকট একটি বড় চ্যালেঞ্জের মুখে পড়েছে।

ভারতের ওষুধ শিল্পের বিষয়ে তিনি বলেন, ‘সারা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি টিকা তৈরি হচ্ছে ভারতে। সেরাম ইনস্টিটিউট এর মধ্যে অন্যতম। এর বাইরে বায়ো-ই, ভারত (বায়োটেক)-সহ আরও অনেকেই কাজ করছেন।’

ভারত এখন কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনসের (সিইপিআই) এর সদস্য।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ভারত সরকারের বায়োটেকনোলজি বিভাগ, আইসিএমআর ও মুখ্য বৈজ্ঞানিক উপদেষ্টার সঙ্গে একযোগে কাজ করছে বলে জানান তিনি।

গত দশকে গেটস ফাউন্ডেশন কীভাবে প্রতিষেধক নিয়ে ভারত সরকারের সঙ্গে কাজ করে তা উল্লেখ করেন বিল গেটস। তিনি জানান, উত্তর প্রদেশ ও বিহারে তারা কাজ করেছেন। বর্তমান পরিস্থিতিতে অনলাইনে স্বাস্থ্যকর্মীদের ট্রেনিংয়ের কাজে তার সংস্থা কাজ করছে বলে জানান তিনি।

Post a Comment

0 Comments