করোনার কারনে পিইসি, জেএসসি ও সমমান পরীক্ষা বাতিলের প্রস্তাব

 করোনাভাইরাস মহামারির কারণে এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও সমমান এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও সমমান পরীক্ষা বাতিলের প্রস্তাবনা প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠাতে যাচ্ছে দুই শিক্ষা মন্ত্রণালয়।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রস্তাব অনুমোদন করলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পিইসি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের ইবতেদায়ি শিক্ষা সমাপনী এবং শিক্ষা মন্ত্রণালয় জেএসসি ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা বাতিল করবে।

উভয় মন্ত্রণালয়ের দুজন ঊর্ধ্বতন কর্মকর্তা আজ মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও প্রধানমন্ত্রী কার্যালয়ের অপর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব আকরাম-আল-হোসেন ও শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মাহবুব হোসেনের বৈঠকের পর এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একজন সচিব বলেন, ‘আমরা দুই মন্ত্রণালয় আলাদাভাবে এ প্রস্তাবনা তৈরি করেছি। আগামী সপ্তাহের শুরুর দিকে দুই মন্ত্রণালয় থেকে আলাদাভাবে তা প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হবে।’

উল্লেখ্য, সাধারণত নভেম্বরে পিইসি, জেএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর পিইসিতে প্রায় ৩০ লাখ এবং জেএসসিতে প্রায় ২৫ লাখ শিক্ষার্থীর অংশ নেওয়ার কথা রয়েছে।

করোনাভাইরাস সংক্রমণের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে এবং আগামী ৩১ অগাস্ট পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়েছে।

Post a Comment

0 Comments