করোনাভাইরাসের কারনে ভুটানে প্রথমবারের মতো লকডাউন ঘোষণা

 মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে ভুটানে প্রথমবারের মতো দেশব্যাপী লকডাউনের ঘোষণা দেওয়া হয়েছে। মঙ্গলবার দেশটিতে এ সংক্রান্ত সরকারি একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে বলে এনডিটিভি জানিয়েছে।


দেশটির রাজধানী থিম্পুতে কুয়েতফেরত এক নারীর করোনা শনাক্ত হওয়ার পর লকডাউনের ঘোষণা দেওয়া হলো। দেশে ফিরে ওই নারী কোয়ারেন্টিন শেষে কোভিড-নেগেটিভ হওয়ার পর সোমবার আবার পজিটিভ বলে শনাক্ত হন। এর মধ্যেই তিনি অনেকের সংস্পর্শে গিয়েছিলেন বলে খবর পাওয়া গেছে।

হিমালয়ের পাদদেশে দক্ষিণ এশিয়ার ছোট এই দেশটিতে এখন পর্যন্ত ১১৩ জনের করোনা করোনা শনাক্ত হয়েছে।

ভুটান সরকার জানায়, দেশে করোনা আক্রান্তদের শনাক্ত করে আইসোলেশনে পাঠাতে এবং ভাইরাসের বিস্তার রোধে লকডাউন ঘোষণা করা হয়েছে।

প্রায় সাড়ে সাত লাখ জনসংখ্যার দেশটিতে জনসাধারণ ও যানবাহন চলাচল সীমিত করা হয়েছে। সবাইকে ঘরে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

দেশের সব স্কুল, অফিস ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে। শিক্ষা প্রতিষ্ঠানে সব ধরনের পরীক্ষা স্থগিত করা হবে এবং আবাসিক সুবিধাপ্রাপ্ত শিক্ষার্থী ও প্রশিক্ষণার্থীদের তাদের নিজ নিজ ক্যাম্পাসে কোভিড-১৯ প্রটোকল মেনে অবস্থান করতে বলা হয়েছে।

পারোতে দেশটির একমাত্র আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ করার পাশাপাশি ভুটানে প্রবেশের স্থানগুলোতে স্ক্রিনিং এর ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে, অন্য দেশে আটকে পড়া ভুটানিদের দেশে প্রত্যাবাসনের জন্য ফ্লাইট চলবে বলে জানিয়েছে দেশটির সরকার।

Post a Comment

0 Comments