ভারত সরকারের ‘সবুজ সংকেত’ পেল আইপিএল

ভেন্যু, সময়সূচী ঠিক, টেকনিক্যাল বিষয়াদি ঠিক করে সরকারের অনুমোদনের অপেক্ষায় ছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। করোনাভাইরাসের কারনে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) সংযুক্ত আরব আমিরাতে আয়োজন করার ব্যাপারে সায়ও দিয়েছে অবশেষে ভারত সরকার। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সবচেয়ে বড় আসরটি তাই শুরু হচ্ছে হচ্ছে ১৯ সেপ্টেম্বরেই।



করোনাভাইরাসের কারণে ভারতের পরিস্থিতি অনুকূলে না থাকায় আইপিএল নিয়ে শঙ্কা দেখা দেয়। এপ্রিলে নির্ধারিত সূচি থাকলেও টুর্নামেন্টটি স্থগিত করে দেওয়া হয়েছিল অনির্দিষ্ট সময়ের জন্য।

অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হওয়ার পর এই সময়টায় আইপিএলের সময় নির্ধারণ করে বিসিসিআই। ১৯ সেপ্টেম্বর শুরু হয়ে মোটা অঙ্কের টুর্নামেন্টটির ফাইনাল হবে ১০ নভেম্বর।

সবগুলো খেলা হবে সংযুক্ত আরব আমিরাতের তিন ভেন্যু - দুবাই, আবুধাবি ও শারজাহতে।

রোববার সর্বশেষ সভায় আইপিএল গভর্নিং কাউন্সিল ঠিক করেছে, এবার ফ্র্যাঞ্চাইজিগুলো প্রতি দলে সর্বোচ্চ ২৪ জন ক্রিকেটার রাখতে পারবে। কেউ করোনায় আক্রান্ত হলে বদলি নেওয়া যাবে প্রয়োজনমত।

করোনা থেকে সুরক্ষায় নানান ব্যবস্থা রাখা হলেও মাঠ একদম দর্শকশূন্য না রাখার কথা ভাবছে আমিরাতের ক্রিকেট বোর্ড। ধারণ ক্ষমতার ৩০-৫০ শতাংশ দর্শক নির্দিষ্ট দূরত্ব মেনে প্রবেশের অনুমতি দেওয়া হতে পারে।

ভারতের বাইরে এর আগে দুবার হয়েছে আইপিএল। ২০০৯ সালে জাতিয় নির্বাচনের কারণে পুরো আসর হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। ২০১৪ সালে একই কারণে ২০ ম্যাচ হয়েছিল সংযুক্ত আরব আমিরাতেই।

Post a Comment

0 Comments