সেপ্টেম্বরেও স্বল্প মেয়াদি বন্যা সহ বর্ষাকালীন নিম্নচাপের পূর্বাভাস রয়েছে

 পূর্বাভাস অনুযায়ী, চলতি মাসে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। বঙ্গোপসাগরে একটি বা দুটি বর্ষাকালীন লঘুচাপের সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি বর্ষাকালীন নিম্নচাপে পরিণত হতে পারে।



সেপ্টেম্বর মাসে দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীর পানির সমতল বেড়ে যেতে পারে। যে কারণে উত্তর-পূর্বাঞ্চলের কিছু জায়গায় স্বল্প মেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে মনে করছে আবহাওয়া অধিদপ্তর।

গত ৪ আগস্ট উত্তর বঙ্গোপসাগর ও এর পাশের এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয়। ৫ আগস্ট এটি উত্তর উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূলীয় এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। পরবর্তীতে এটি পশ্চিম দিকে অগ্রসর হয়ে মৌসুমি বায়ুর অক্ষের সঙ্গে মেলে।

আগস্ট মাসে সারা দেশে স্বাভাবিকের চেয়ে চার দশমিক ছয় শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। তবে ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী ও রংপুর বিভাগে স্বাভাবিকের চেয়ে কম এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে।

লঘুচাপটি পশ্চিম দিকে এগিয়ে ২২ আগস্ট ভারতের মধ্যপ্রদেশের উত্তরপশ্চিম ভাগ ও এর পাশের এলাকায় অবস্থান নেয়। ২৩ আগস্ট মধ্যপ্রদেশের পশ্চিম ভাগ ও এর পাশের এলাকায় লঘুচাপ আকারে অবস্থান নেয়। এরপর এটি আরও দুর্বল হয়ে মৌসুমি বায়ুর অক্ষের সঙ্গে মেলে। ২৪ আগস্ট সকাল ৬টায় উত্তর বঙ্গোপসাগর ও এর পাশের এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয় যা ২৫ আগস্ট সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। এরপর এটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে ২৯ আগস্ট ভারতের মধ্যপ্রদেশের পূর্বভাগ ও পাশের এলাকায় অবস্থান নেয়।

গত ১১ আগস্ট কুতুবদিয়ায় দৈনিক সর্বোচ্চ বৃষ্টিপাত ১৮৪ মিলিমিটার রেকর্ড করা হয়। আগস্টে গড় সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এক দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা শূন্য দশমিক নয় ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

পরবর্তীতে এটি আরও দুর্বল হয়ে প্রথমে লঘুচাপে পরিণত হয় এবং পরবর্তীতে মৌসুমি বায়ুর অক্ষের সঙ্গে মেলে। সক্রিয় মৌসুমি বায়ু এবং লঘুচাপের প্রভাবে ৩ থেকে ৫ এবং ১৫ থেকে ২২ আগস্ট পর্যন্ত বাংলাদেশের দক্ষিণাঞ্চলে ভারী থেকে অতিভারী বর্ষণ হয়।


Post a Comment

0 Comments